অ্যানিভারসারি

সুস্মিতা আচার্য
-অ্যাই তনু রাত অনেক হয়েছে ছাড়ো এবার , কাল অনেক সকালে উঠতে হবে।
- কেন কাল আবার শ্রী ম্যাডাম এর কী কাজ শুনি?
-কেন তনু কালকের তারিখ তুমি ভুলে গেছ ? কাল ৩রা সেপ্টেম্বর
-তাতে কী?
-৩রা সেপ্টেম্বর ২০১০ তে আমাদের বিয়ে হয়েছিল তার মানে কাল আমাদের পঞ্চম বিবাহবার্ষিকী। তুমি ভুলে গেছ তনু ? তুমি খুব খারাপ হয়ে গেছ বিয়ের পর থেকে আমাকে ভালোবাসো না আর একটুও। কথা বলবো না যাও ।
- ধুর পাগলী, ভালোবাসি না কে বলল ? আচ্ছা কাল তবে আমি তাড়াতাড়ি চলে আসব।
তুমি সেই বৌভাত এর জন্যে কেনা শাড়ী টা পরবে।তারপর তোমার জন্যে সারপ্রাইজ আছে।মনে আছে তো আমাদের বিয়ের লগ্ন কটায় ছিল?
-হুম। ঠিক ৭ টার মধ্যে আসবে কিন্তু এবার আর দেরি করবেনা
-ওকে ম্যাডাম।

সকালবেলার রোদ মুখে পরতেই ঘুম ভাঙল শ্রীপর্ণার।কই কেউ কোথাও নেই তো? পাশে একটা নোট তনুর – আমি কিন্তু ঠিক ৭ টার মধ্যেই আসব এবার। সুন্দর করে সেজে থাকবে সেই কলেজের দিনগুলোর মতো।
-ধ্যাত একদম পাগল ছেলে।আজকে তবে খুব সাজব তনু কে একদম তাক লাগিয়ে দেব। পার্লার ঘুরে এলে মন্দ হয়না ।এমনিও সন্ধ্যে অবধি তো কোন কাজ নেই।


-তোমার দেওয়া নীল শাড়িটা আজ পরেছি। আর তোমার জন্য মেরুন পাঞ্জাবিটা। ধুর পছন্দনা হলেও পরবে এটায় তোমায় দেখতে খুব ভালো লাগে। ধুত তাড়াতাড়ি আসো তো দেখনা আজ তোমার পছন্দ মতো ঘর সাজিয়েছি। কিন্তু ৯ টা বাজতে গেল তনু ফোন ধরছনা কেন? তনু এবারও এরম কোরো না প্লিজ।
-হ্যালো তনু কোথায় তুমি? কে বলছেন আপনি? অ্যাকসিডেন্ট? গাড়ি উলটে গেছে? হাহা তনু এবারো তুমি পুরোনো জোক বলছ? বিয়ের দিন থেকে তুমি লোক দিয়ে এই কথাটাই বলিয়ে যাচ্ছ। তুমি ভাবছ এবার আমি বিশ্বাস করব না? খুব দুষ্টু না? আবার অনেক রাতে এসে আমায় চমকে দেবে আমায়?
একি?আবার এতো আলো কোথা থেকে আসছে? চারপাশে এই অচেনা মুখগুলো কারা? তনু তুমি যে আসবে বললে এখন এলেনা তো?দেখো না আমাকেও যেতে দিচ্ছে না তোমার কাছে।আমায় আটকে রেখেছে। অ্যাই তনু ..তনু...
#
-হ্যালো মিঃ বসু বলছেন? আমি আশ্রয় অ্যাসাইলাম থেকে ডাঃ সেন বলছি। শ্রী প্রায় ৫ বছর এখানে আছে আপনারা তো জানেন যে প্রতি বছর এই দিনটায় ওর অবস্থা অনেক খারাপ হয়। তাও প্রতি বছর কেন আপনাদের ফোন করে ডাকতে হয় বলুন তো?
-আমি আসছি।একটু দেরী হবে।

দীর্ঘশ্বাস ফেলে পাশের ঘরের ফোটোটার দিকে তাকালেন তিনি। নতুন মালা পরানো হাসিমুখের তন্ময়ের ওপর এক চিলতে রোদ পরছে । আজ তিনি অ্যাসাইলামএ যাবেন কি করে? আজ তো ৩রা সেপ্টেম্বর , তাঁর একমাত্র ছেলে তনু ,তন্ময়ের পঞ্চম মৃত্যুবার্ষিকী।

আপনার মতামত জানান