বিষ

দীপব্রত বন্দ্যোপাধ্যায়


নন্দন গম্ভীর মুখ করে বেরিয়ে এল দোকান থেকে। প্লাস্টিকের প্যাকেটটা সাইডব্যাগে চালান দিতে দিতে একবার মাথায় ভাসল – “আজকেই সব শেষ শশালা! যন্ত্রণার অবসান।“
প্রতিশোধ। নন্দনের চোখ ঠিকরে বেরিয়ে আসতে চায়। উত্তেজনায়। তনুকার উপরে জমা হওয়া সব রাগ। শব্দ হয়ে বেরোতে চায়। অসভ্যতার সীমানাটুকু তনু কবে পেরিয়ে গেছে। ও কি নিজে জানে? না জানলে নন্দন জানাবে। মা-কে কাল রাত্তিরে তনু যখন বলছিল কথাগুলো, নন্দনের নিজেকে চাবুক মারতে ইচ্ছা করছিল।
এবার নন্দন চাবকাবে। ছটফট করতে থাকা তনুকে বলবে ফিসফিস করে। মাখনের মত গলার স্বরে। উফফ, ভাবলেই গায়ে কাঁটা দিচ্ছে যে!
সুপ্রিয়কে একদিন ছোটা ব্রিস্টলে রাম খাওয়াবে নন্দন। একটা মেটে কারী নেবে। ও না থাকলে এই প্ল্যানটা কি আদৌ নন্দনের মাথায় আসত?
নন্দনকে কি অস্বাভাবিক লাগছে? বেশি উত্তেজনা মুখেচোখে ফুটছে? মেট্রোর সব লোক ঘুরে ঘুরে ওকেই দেখছে! পিঙ্ক সালোয়ার পরা মেয়েটা তখন থেকে আড়চোখে তাকাচ্ছে কেন? নন্দনের কপালের ঘাম চোখে ঢোকে। আঃ!
পাড়াটা আজ ফাঁকা। গোরক্ষ আবাসনের গেটে একটা কালো বিড়াল। নন্দনের এই প্রজাতিটায় বড্ড অস্বস্তি। অপয়া শ্লা! খিস্তিটা মনে মনে গেলে নন্দন।
মা-কে সন্ধেবেলাই ফোন করে দিয়েছিল। আজ লোডশেডিং। কারেন্ট থাকলে ভালো হত। পাখা, টিভির আওয়াজে সব চাপা পড়ে পড়তো। মা একটা মোমবাতি জ্বালিয়ে ঘরে বসে। মোমবাতির আলোয় মায়ের গম্ভীর মুখটা কেমন যেন পাথরে কোঁদা।নন্দন সাইডব্যাগ থেকে প্যাকেটটা বার করে মা-কে দেয়। মা পারবে তো? যদি একচুল-ও সরতে হয় প্ল্যান থেকে......
মা প্যাকেটটা হাত থেকে নিতে গিয়ে মেঝেতে ফেলে দেয়।
নন্দন চোখ বুজে ফেলে। অন্ধকারে এত শান্তি?
তনুর বিকট চীৎকারটা আশেপাশের তিন-চারটে ফ্ল্যাটের লোককে জাগিয়ে দেয়। নন্দন একবার উঠে দেখে আসে, স্রেফ নিশ্চিন্ত হওয়ার জন্য।
সুপ্রিয় কি এখনও ঘুম থেকে ওঠেনি? ধরছেনা তো! “ হ্যালো, কিরে ঘুম ভাঙালাম?...নারে। প্ল্যান সাকসেসফুল। বড্ড বাড়াবাড়ি করছিল......তুই না থাকলে......না না, আসলে ও মাগী হেবী ভিতু। এমনিই শুধু চোপা চালায়......
কাজের মাসি এসে মরা ইঁদুরগুলোকে একটা প্যাকেটে পুরলো। যে ব্যাগটায় নন্দন কাল বি গুপ্ত-র ইঁদুর মারার অব্যর্থ ওষুধ এনেছিলো। তনুকা বলেছে আজ অফিস যাবেনা, শরীর কেমন করছে। বেশ হয়েছে! ইঁদুরে জামা কেটেছে বলে নন্দনকে ঢ্যাঁড়স বলেছিল। দেখ তোর বর কাজ পারে কিনা। শালি!!!!
রোজ রোজ বিষটা ইঁদুর মারার হবেনা......

আপনার মতামত জানান