নির্বাচন ফল পরবর্তী প্রতিক্রিয়া-১

সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়

 

ঘুম ভাঙল এক প্রচন্ড ভয়ে...বাড়িতে টি।ভি র শব্দ , আজ-ই সেই দিন। মোদী তবে এসে গেলেন...? এখন অবশ্য আর আশঙ্কার কোনো জায়গা নেই। এসেই গেছেন। আমার স্মৃতি অল্প দিনের...তার মধ্যে আমার কাছে আজ ভারতীয় রাজনীতির সবচেয়ে ভয়ের দিন। আরো ভয় পেলাম, যখন টি।ভি তে বারবার দেখাচ্ছে যে ম্যাজিক নাম্বারের কাছাকাছি চলে যাচ্ছে বি জে পি র আসন। তবে কী ধর্মের অন্ধতা কাটেনি? তবে কী মুখে যতই বলি...আজ ও সব্বাই কোনো না কোনো ধর্মে belong করি? ধর্ম বলতে আজ ও religion বুঝি? নইলে তো এটা হতে পারত না।

ভারত বর্ষের বুকে বি জে পি সংখ্যা গরিষ্ঠ হলে আমাদের নিজেদের দিকে তাকিয়ে দেখা উচিৎ ...কোথাও কোনো ভুল রয়ে গেল বড়। কোথাও একটা সুর কেটেছে...কাটাই ছিল। বুঝতে পারিনি। আসলে "অন্ধ হলে কি প্রলয় বন্ধ থাকে" ? এমন একজন মানুষ যিনি তাঁর প্রচারে একবার ও জানালেন না তাঁর কোনো পলিসি...কী করতে চান তিনি দেশটা নিয়ে? অন্য দল জানালেও যে তা সবসময় মানেন না সে কথা সত্যি হলেও , প্রচারে একবার ও পলিসির কথা না ওঠা অথচ দাবী করা যে আমি-ই আসছি...এটা তো একটা তীব্র আত্মবিশ্বাশ...অহংকার ও বটে। আর এলেন ও। কিন্তু আমরা? আমরাও তার মানে জানতে চাই না কী হবে দেশের...কী হবে মানুষের ? শুধু একটা চোখ ধাঁধানো আইকন। জোরে কথা বলা...দাবী করতে পারা...একপ্রকার পেট্রিয়ার্কাল ফিগারের কাছে নতি স্বীকার করলাম তবে ? অবশ্য এর জন্য কংগ্রেস কে কংগ্রাটুলেট না করেও উপায় নেই। রাহুল এর মত কাউকে প্রাইম মিনিস্টার হিসেবে প্রজেক্ট করা, পারিবারিক ক্ষমতায় আবদ্ধ থাকার অহংকার...এ হতেই হত। এসব ভাবতে ভাবতেই মনে হচ্ছিল,আমার শহুরে প্রজন্ম যাঁরা এটা চাইলেন , যাদের আমি ভাল বুঝতে পারি না, তাঁরাই কিন্তু খেলাটা একা বদলাননি। বদলেছে তারাই যারা এ দেশের majority. কিন্তু তারা কী চাইলেন এটা? যারা খেতে পান না ,তাদের কিসের হিন্দুত্ব? কিসের ইসলাম? পরক্ষণেই যেটা মনে হল...যে তারা চাইলেন কারণ তারা বুঝতে পারেননি কিছু। স্বাধীনতার পর থেকেই, তারা কিচ্ছু বোঝেননি। তাদের ঠকানো হয়েছে প্রতিবার। জনসংখ্যার বৃদ্ধি, ক্ষুধা, আর অশিক্ষা...কীভাবে ভাববে তারা? তারা শুধু একটা ট্রায়াল এন্ড এরর মেথডে খেলে যাচ্ছে। ভালবাসছে,বিশ্বাশ করছে,আর প্রতিবার এক্সপ্লয়েটেড,প্রতিবা প্রবঞ্চনা। তারা বদলে ফেলছে সঙ্গী...না বুঝেই...আর প্রতিটি দল,প্রতিটি সরকার তাদের এভাবেই রাখতে চাইছে,যাতে তারা কিচ্ছু না বোঝে। অথচ যাতে তাদের ওপর-ই দাঁড়িয়ে থাকে গণতন্ত্রের কাঠামো। আর শহুরে শিক্ষিত মানুষ? যাঁরা বুঝলেন? তাঁরা এই আমার মত হয় ফেসবুকে দেশোদ্ধার করবে,নাহয় অফিসে, নাহয় কফি টেবিল এ। কারণ তাদের দৈনন্দিন বাঁচা মরায় রাজনীতি ম্যটার করে না। যাদের করে তাদের থেকে আবার গা বাঁচিয়ে চলে এই সব আর্বান ক্রাউড। আর যদি একটু ক্রিয়েটিভ সত্ত্বা থাকে তো কথাই নেই। হয় মানুষকে না চিনেই মানুষের রাজা,নাহয় সাধারনের দিকে তাকিয়ে ভাবতে থাকা "এরা যে কী নির্বোধ" !! আর বাড়িতে বসে কবিতা,নাটক,গান। বুদ্ধিহীন বুদ্ধিজীবিতে ছেয়ে যাচ্ছে চারিপাশ।আমরা কী দেখতে পাচ্ছি? শুনতে পাচ্ছি? চিনতে পারছি তাদের? রাজনীতিতে কাউকে যখন বিশ্বাস করতে পারছি না,কেন যারা প্রকৃত মানুষ তাঁরা আসছেন না রাজনীতি তে? কেন এলেই কোরাপ্টেড হয়ে যাচ্ছেন? কেন শুধু ক্ষমতার লোভে আসছেন? আপনারা তো কবিতা লেখেন,গান করেন,সিনেমা করেন...কেন পালটে দিতে পারছেন না এই ক্রাইসিস? পৃথিবীর সমস্ত কোরাপ্টেড মানুষ গান করুক,সিনেমা বানাক,অভিনয় করুক,কবিতা লিখুক,বিশ্বাস করুন এই মুহূর্তে কিচ্ছু যায় আসবে না তাতে...শুধু ভাল মানুষ রা একটু রাজনীতি তে আসুন ...পথে নামুন......আমাদের বাঁচিয়ে তুলুন...কিন্তু মাটিতে পা রেখে,সমাজে বেঁচে থেকে...আর এটা মেনে নিয়ে যে নিম্ন মেধা ও মিডিওক্রিটি -ই আমার বর্তমান দেশ। ঘেন্না নয়...ভালবাসতে হবে...পরে হবে মেধা...পাটেকর তো এলেন...কী হল...?

আর পশ্চিমবঙ্গের অবস্থা দেখেও যারা অবাক হচ্ছেন...অল্টার্নেটিভ দিন। কোথায় সেই অল্টার্নেটিভ? তৈরী হয়নি এখনো।কে তৈরী করবে? কেউ না?

আমি যেমন বিশ্বাস করিনি বি জে পি এইভাবে আসবে...এবং আমি হেরে গেছি...প্রতিবার হেরে যাব আমি ? নাহ...আমি এখনো বিশ্বাস করছি...একজন হলেও ভারতীয় রাজনীতিতে কেউ আসবেন ...আসবেন -ই...আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে...এইবার কাউকে দরকার...।কোনো সরকার না...লিডার চাই। যে শুধু ক্ষমতার রাজনীতি বুঝবে না...মানুষের রাজনীতি বুঝবে...মানুষের অবস্থা বুঝবে...ভালবাসবে...সারিয় ে তুলবে আমাদের ভীষণ অসুস্থ,ক্লান্ত , শেষ হয়ে যাওয়া দেশটা কে...ভারতবর্ষ আদর চায়...ভালবাসা চায়...আর ঠকতে চায় না...কোথায় সে? সে কী আসবে না? এত দেরী হচ্ছে কেন? ভারতবর্ষ বসে আছে...বলছে..."আমাকে সারিয়ে দাও ভালবাসা"...আমরা কেউ তার কপালে হাত রাখছি না,শুধু দূর থেকে বলছি..."Get well soon India"...পৌছচ্ছে না বার্তা...সে কী আসবে না? যে ওষূধ জানে...ভালবাসার ওষূধ...ধর্মকে ছিঁড়ে ফেলে কর্মকে স্থাপন করার ওষূধ...কোথায় সে? কোথায় আমাদের মেসিয়াহ!

আপনার মতামত জানান