অসমাপ্ত রিপোর্টিং , লোকাল-ট্রেনঃ কলকাতা থেকে লিখছি

রঙ্গীত মিত্র

 



If you miss the train I'm on, you will know that I am gone
You can hear the whistle blow a hundred miles,
A hundred miles, a hundred miles, a hundred miles, a hundred miles,
You can hear the whistle blow a hundred miles.
Lord I'm one, Lord I'm two, Lord I'm three, Lord I'm four,
Lord I'm 500 miles from my home.
500 miles, 500 miles, 500 miles, 500 miles
Lord I'm five hundred miles from my home.
Not a shirt on my back, not a penny to my name
Lord I can't go a-home this a-way
This a-away, this a-way, this a-way, this a-way,
Lord I can't go a-home this a-way.
If you miss the train I'm on you will know that I am gone
You can hear the whistle blow a hundred miles.
(Peter, Paul & Mary – 500 Miles Lyrics)
লোকাল ট্রেন একটা হেভি জিনিস।গুঁতো মেরে একেবারে ঢুকে যেতে পারলে আপনি গোল্ডেন বুট না পেলেও কি কি পেতে পারেন,তার একটা লিস্ট দিচ্ছি।

একনম্বর
জিমঃ
প্রথমত: আপনাকে আর জিমে জেতে হবে না।লোকজনের সাথে গুঁতো গুঁতি ধাক্কা ধাক্কিতেই আপনার প্রচুর ক্যালরি লস করবেন।যার ফলে আপনার আর অতিরিক্ত সময় অপচয় করে জিমে যেতে হবে না।বিনা ইন্সট্র্যাক্টারেই হেভি বডি করবেন।সে আপনি জিমলেকর না হোন বা জিমকরবেট না হোন।একেবারে জিম লে কর বাড়ি চলে আসবেন।

দুই নম্বরঃ
শব্দ শিক্ষাঃ
লোকাল ট্রেনে যেতে গিয়ে নতুন নতুন শব্দ শিখবেন।যেমন ইস্টিশান,লেবেল ক্রসিং...লোকজন যাদবপুর বাজার বানিয়ে দেবে শেয়ার বাজারকে।মাঝে মাঝে কেউ কেউ বোকা_ বলে আদরও করবে।হিন্দি - ইংলিশ - বাংলার মিশ্রণে টগবগে তখন আপনার যাত্রাপথ ।আপনাকে সবাই “তু মেরা হিরো বলবে...”

তিন নম্বরঃ
লেকচারঃ
লেকচারের আর শ্যাষ নেই। মানে ধরুন নাসার পলিসি,মোদীর মোহিনি,ওয়ার্ল্ড কাপের ব্রাজিল,ওবামার আমেরিকা,চিন ভারত সম্পর্ক সব ওই জার্নি-বিদ্যায় জেনে যাবেন।এক্সপার্টেরা মন্তব্য করবে।সেটা শিখে নিয়ে,মুখেন-মারিতং জগতে ফেলে একদম জিও।

চারঃ
সাহস বেড়ে যাওয়াঃ
সাহস তো বাড়বেই।ট্রেনে ঝুলতে ঝুলতে লাইট পোস্ট-গাছ ও সামনে থেকে আসা ঠ্যালা বৃষ্টির টাচস্ক্রীন,জিনসের ভিতর মোবাইল ও মানিব্যাগ সব নিয়ে আপনি যে সারভাইব্যাল অব দা ফিটেস্ট-এ নেমেছে।এ দেখলে,মানব সভ্যতাও আরো এগিয়ে যাওয়া সাহস পাবে।

পাঁচ:
সেক্সঃ
সেক্স কি করে এলো? একি রাতে দেখা পানু ছবি না কি? আছা পানু শব্দটা কি পুংলিঙ্গ? স্ত্রী লিঙ্গ হয়না? যাইহোক সে কথা নয়।আসলে ট্রেন ঝুলতে ঝুলতে আপনার বয়স্ক-চোখ টাইট জিনস পরা লেডিস কম্পার্ট মেন্ট থেকে নেমে আসা ভিড় দেখে বলে উঠলো,”কী সেক্সি রে?”তারপর খেয়াল হলো,আপনি ভিড় ট্রেনে এবং আপনি এখন টিন-এজার নন।তাতে কি? বিশ্বাস না করেও দেখবেন,আপনার সমবয়েসিরাও একমত।আসলে মেয়েরা কিছু করলেই পুরুষদের আপত্তি।আচ্ছা আপনি কেন এই জামা-কাপড় পরবেন?আপনার পুরুষ বন্ধু কেন হবে? তাও আবার একাধিক? এইবার ঘুরে যাবে...লোকজন বলবে কাকে একটি মেয়েকে সিগারেটের দোকানে দেখেছে...কেউ কেউ বলবে,আজকাল সবাই পাবে যায়,নেশা করে...এইসব...

ছয়:
জেনারেশনঃ
ট্রেনে আঁতেল প্রাজ্ঞ ব্যক্তিরা বলবেন যে নতুন জেনেরে-শন খুব খারাপ।তাদের রস বেশি।কি করছে না তারা? এইভাবে চলেনা। একে কি আধুনিকতা বলা যায়? নরক হয়ে যাচ্ছে।সব নেগেটিভ। আরো শুনে অবাক হবেন এই সব আঁতেলেরা ভারতের শিল্পনীতি,অর্থনীতি, কৃষি, সংস্কৃতি সবেতেই এক কথা লাগিয়ে দিচ্ছেন । উত্তর দিতে গেলেই কেলো ... বাওয়াল ...

সাতঃ
হিজিবিজিঃ
কত জিনিস বিক্রি হয়।কত ওষুধ। লোকাল ট্রেন তো ভারতবর্ষের লাইফ লাইন। ঠিক যেন শরীরে ঢেলে দেওয়া মদ সে শিকড়ের মতো ছড়িয়ে যায় ... সে জেগে ওঠা নেশার আগুন ... জেন্ডার... বেরিয়ে আসা আন্ডার ওয়্যার ... সেগুলো খুলে ফেললেই গোটা পৃথিবী প্রকৃতি হয়ে যায়। তার গর্তের ভিতর জীবনের বীজ সুরক্ষিত থাকে,তারমতো ।এইভাবেই গড়ে উঠুক অন্য একটা উন্নতির মডেল।

আপনার মতামত জানান