চলতি হাওয়ার পঙক্তি

কিঙ্কিণী বন্দ্যোপাধ্যায়

 


অনেকের মুখেই শুনি 'ভালো কবি', 'বড় কবি', কিংবা 'ভালো কবিতা', 'কালজয়ী কবিতা' – আমি জানিনা একটা কবিতার মধ্যে কোন কোন গুণ বা বৈশিষ্ট্য থাকলে তাকে এইসব শ্রেণীর মধ্যে গণ্য করা হবে। আমি শুধু জানি, ভালো কবিতা হল সেইসব কবিতা যা পড়লে কান্না পায়, আর সব কবিতা কাঁদাতে পারে না। সরোজ দরবারের 'চলতি হাওয়ার পংক্তি'-তে সেইরকমই কয়েকটি বিরল কবিতা রয়েছে।
বইতে 'বেঁচে থাকার সেলফি', 'চলতি হাওয়ার পংক্তি', 'মা-কে', 'একপশলা দুপশলা'' ইত্যাদি গুচ্ছ কবিতার সঙ্গে বেশ কয়েকটি একক কবিতাও রয়েছে। তবে ভালোলাগার ভিত্তিতে 'চলতি হাওয়ার পংক্তি' সিরিজের প্রতি একটু পক্ষপাত জন্মেছে। মোট সতেরোটা কবিতা রয়েছে এই সিরিজে, এবং এই সতেরোটা স্বগতোক্তিই স্বতন্ত্র আবেদনে স্বাতন্ত্র্যের আখ্যান। -
''ভাত কাপড়ের বেশি
এ শহরে আর বিশেষ কিছু হবে না

স্বপ্ন আর সিগারেট ছাড়া,
সর্বক্ষণের কোনও বন্ধুও থাকবে না,'' – শুধু যে একাকীত্বের কথাই বলে তা নয়, প্রান্তিক-আপাত অনাহূতের দৈনন্দিন গ্লানি আর আশাভঙ্গেও জর্জরিত হতে থাকে শব্দগুচ্ছ। এই কবির কবিতা স্বপ্নের কথা বলে, অপূর্ণ স্বপ্নের জন্য অপেক্ষার কথা বলে। তবুও কবিতার ছত্রে ছত্রে বিষাদের একঘেয়েমি নেই, আছে কেমন একটা নির্লিপ্তি। তার কৈফিয়ত দিতে গিয়েই হয়ত 'বেঁচে থাকার সেলফি' সিরিজের প্রথম কবিতায় কবি বলেন ''যে লেখে, সে মূলত একা/ এবং একা বলেই মূলত সে লেখে''। একাকীত্ব এভাবেই অনিবার্য হয়ে এসেছে কবিতাগুলিতে, কিন্তু সেই অনিবার্যতার বিরুদ্ধে নেই কোনও অভিযোগ।
'মা-কে' সিরিজের প্রত্যেকটা কবিতাই ভীষণভাবে ব্যক্তিগত (যদিও কোনও কবিতাকে আদৌ 'ব্যক্তিগত' বলে দেগে দেওয়া উচিৎ কিনা তা নিয়ে বিতর্ক থাকবে)। মায়ের প্রতি চিরকালীন ভালোবাসা- শ্রদ্ধা- স্নেহই শুধু নয়, আছে মাতৃশোকের এক নিশ্চুপ-নিঃশব্দময় প্রতিক্রিয়া। বেদনাপ্রকাশের হাহাকার নেই কোথাও, আছে শোকের কাছে- শূন্যতার কাছে- বিচ্ছেদের কাছে এক নীরব সমর্পণ। এবং এই চিৎকারের যুগে, যখন মানুষের একান্ত অনুভূতিগুলিও প্রচার পেতে চায়, অন্যের পছন্দ- মন্তব্যের নিক্তিতে, সমাজের খোলা বাজারে, তখন এই স্বগতকথন সত্যিই বিরল।
বই থেকে থেকে আমার পছন্দের একটি কবিতা তুলে দিলামঃ

চলতি হাওয়ার পঙক্তি- ১৩
নিয়ম যখন রপ্ত হবে, দেখবে নিয়ম কেমন হাঁটে
নিয়মমাফিক ভিজবে বালিশ, আদর ঝগড়া বৃষ্টিপাতে

অভ্যাসের এই কুটনো কাটায়, এক-আধদিনই আঙুল কাটে।

................................................
"চলতি হাওয়ার পঙক্তি"/ সরোজ দরবার, প্রকাশকঃ সৃষ্টিসুখ

বইটি কিনতে ক্লিক করুন এই লিঙ্কে

আপনার মতামত জানান